ইসলাম ধর্মের উৎপত্তি কখন ?

ইসলাম ধর্মের উৎপত্তি

ইসলাম ধর্মের উৎপত্তি কখন ?

অধিকাংশ মানুষের ধারণা ইসলাম ধর্মের উৎপত্তি চৌদ্দশ বছর আগে। প্রকৃতপক্ষে মানুষের ধারণা ঠিক নয়। কেননা ইসলাম এসেছে বহু আগেই অর্থাৎ আদম (আ:) থেকে। তিনি হলেন ইসলাম ধর্মের প্রথম প্রচারক। আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হচ্ছেন ইসলাম ধর্মের সর্বশেষ প্রচারক।

ইসলাম হলো দুনিয়ার সর্বপ্রথম ধর্ম। ইসলাম ধর্মের প্রতিষ্ঠাতা স্বয়ং আল্লাহ তাআলা। আল্লাহ তাআলা হযরত আদম (আঃ) কে দিয়ে ইসলাম ধর্মের উৎপত্তি করেন। তিনি একজন নবী ছিলেন। ইসলাম আমাদের এটা শিক্ষা দেয় যে,আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয়। তিনি দয়ালু এবং তিনি একমাত্র ইবাদতের উপযুক্ত।

ইসলাম হলো আল্লাহ তায়ালার নিকট একমাত্র গ্রহণযোগ্য ধর্ম । ইসলাম হলো শান্তির ধর্ম। ইসলাম শুধু মক্কা মদিনা মিশর ইত্যাদি শুধু আরব দেশগুলোর জন্য নয় বরং পৃথিবীর সকল দেশের জন্য। সকল জাতির জন্য চাই সে ধনী হোক অথবা গরিব হোক। সকলের জন্যই ইসলাম।

আল্লাহ তাআলা প্রত্যেক যুগে মানব জাতিকে পথ প্রদর্শনের জন্য অনেক নবী পাঠিয়েছেন। এবং তাদের উপর আসমানী কিতাব নাযিল হয়েছে এবং বিভিন্ন রকম নিদর্শন দিয়েছিলেন। কোরআন হল ইসলামের প্রধান ধর্মগ্রন্থ। এবং সর্বশেষ আসমানী নাযিলকৃত কিতাব। এটা অবতীর্ণ হয়েছিল আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপরে।

আমাদের পূর্বের প্রত্যেকটা জাতি যখনই তাদের ধর্মকে বিকৃত করে ফেলেছে। ঠিক তার পরেই নতুন একজন প্রচারক অর্থাৎ নবী এসেছেন ইসলাম নিয়ে। কিন্তু মানুষ অনেক অকৃতজ্ঞ। তারা আল্লাহকে সৃষ্টি কর্তা হিসেবে মেনে নিতে পারেনি। তারা তাদের ধর্মকে পরিবর্তন করে ফেলেছে।

আর আল্লাহ তা’আলা আমাদের নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর কোরআন অবতীর্ণ করে এটা ঘোষণা দিয়েছেন যে। এ কোরআন আমি রক্ষা করব কেউ পরিবর্তন করতে পারবে না। বাস্তবেই আজ পর্যন্ত কেউ কোরআনকে পরিবর্তন করতে পারেনি ইনশাআল্লাহ কিয়ামত পর্যন্ত পারবে না।

ইসলাম হলো পরিপূর্ণ একটি জীবন ব্যবস্থা। ইবাদতের পাশাপাশি লেন-দেন, পারস্পরিক আচার-আচরণ, আত্মীয়তা রক্ষা করা ইত্যাদি নানান বিষয় ইসলামের মধ্যে অন্তর্ভুক্ত।

ইসলামের মূল ভিত্তি হলো পাঁচটি :

১/ কালিমা । এটা হল ইসলাম ধর্মের প্রথম ভিত্তি। কালিমা আমাদের এটাই শিক্ষা দেয় যে, আল্লাহ ছাড়া কোন মাবুদ নাই। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তা’আলার বান্দা।

২/ নামাজ । এটা হল ইসলামের দ্বিতীয় ভিত্তি। নামাজ প্রত্যেক মুসলমান নারী পুরুষের উপর ফরজ। নামাজ প্রতিদিন পাঁচ ওয়াক্ত আদায় করা হয়। এটা ইসলামের অনেক গুরুত্বপূর্ণ একটা ভিত্তি।

বিস্তারিত জানতে ক্লিক করুন :ইসলাম ধর্মের উৎপত্তি কখন ?