Sign in

উদ্যোক্তা হওয়ার উপায় | সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র

উদ্যোক্তা হওয়ার উপায়

একটি ব্যবসায় সফল হওয়ার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখে যে , বিষয়টা সেটা হল সফল উদ্যোক্তা হওয়া। কিন্তু অধিকাংশ মানুষই উদ্যোক্তা হওয়ার উপায় সঠিকভাবে জানে না। যার ফলে সফল উদ্যোক্তা হতে পারেনা। আজ আমি উদ্যোক্তা হওয়ার উপায় বলবো। যার ফলে একজন সাধারন মানুষ সফল উদ্যোক্তা হয়ে উঠবে।

সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র

১/ প্রচুর পরিশ্রম করতে হবে

অর্থাৎ রূপকথার আলাদিনের চেরাগের মত কোন কিছুই এমনি এমনি আসবে না বরং প্রচুর পরিশ্রম করতে হবে। আমরা যে বড় বড় ব্যক্তিকে দেখতে পাই অথবা সফলতম কোন মানুষকে দেখতে পাই। আমরা শুধু তাদের সফলতাকে দেখতে পাই কিন্তু তাদের পরিশ্রমকে দেখিনা।

তাদের সফলতার পিছনে কত রাতের যে পরিশ্রম রয়েছে সেটা আমরা বুঝার চেষ্টা করি না অথবা জানার চেষ্টাও করি না। সফলতা এমনি এমনি আসবে না বরং প্রচুর পরিশ্রম করতে হবে। বিশেষ করে একজন সফল উদ্যোক্তা হতে গেলে আপনাকে পরিশ্রম করতে হবে। তাহলে সফলতা একদিন আপনার কাছে ধরা দিবেই।

২/ জ্ঞান ও দক্ষতা থাকতে হবে

আপনি যে ব্যবসায়া করেন না কেন সে ব্যবসা সম্পর্কে খুঁটিনাটি থেকে শুরু করে গুরুত্বপূর্ণ বিষয়ে আপনার জানা থাকতে হবে। অর্থাৎ সে ব্যবসা সম্পর্কে আপনার জ্ঞান ও দক্ষতা লাভ করতে হবে। ওই ব্যবসা সম্পর্কে আপনার যেন পরিপূর্ণ অভিজ্ঞতা থাকে। যেন কোনো কমতি না থাকে। তাহলে ব্যবসায় অসফল হওয়ার সম্ভাবনা থাকবে।

অর্থাৎ এমন অভিজ্ঞতা থাকতে হবে যাতে করে আপনি যেকোনো পরিস্থিতিতেই সামাল দিতে পারেন। প্রয়োজন হলে আপনি যে ব্যবসা করতে চাচ্ছেন সে ব্যবসা সম্পর্কে অভিজ্ঞদের কাছে ভালোভাবে শিখুন। দরকার হলে সে সেক্টরে আগে কাজ করুন। অথবা সে ব্যবসা সম্পর্কে জানার জন্য কোর্সে ভর্তি হন। কেননা একজন সফল উদ্যোক্তা হওয়ার জন্য এই বিষয়টা অনেক জরুরী। অতএব আপনাকে এই উদ্যোক্তা হওয়ার উপায় আপনাকে অবশ্যই ফলো করতে হবে। তাহলেই আপনি সফল হবেন।

৩/ পরিকল্পনা করতে হবে

অর্থাৎ আজ অধিকাংশ মানুষের ব্যবসায় অসফল হওয়ার কারণ হচ্ছে পরিকল্পনার অভাব। তারা দিনের পর দিন ব্যবসা করছেন কোনো পরিকল্পনা ছাড়াই। যার ফলে সফল হতে পারেনা। তাই আপনাকে ব্যবসা করার শুরুতেই পরিকল্পনা করতে হবে। অর্থাৎ কি ব্যবসা করবেন ? কিভাবে ব্যবসা করবেন ? ক্রেতা কারা হবে ? কী কী কৌশল অবলম্বন করবেন ? ইত্যাদি নানান বিষয়ে আপনাকে পরিকল্পনা করতে হবে।

৪/ ব্যবসার জন্য ঝুঁকি নিতে হবে

অর্থাৎ একজন সফল উদ্যোক্তা হওয়ার উপায় হল যদি আপনি ব্যবসায় সফল হতে চান তাহলে অবশ্যই আপনাকে ব্যবসার জন্য ঝুঁকি নিতে হবে। তবে ভেবে চিন্তে ঝুঁকি নিতে হবে। চিন্তা ভাবনার ছাড়া অথবা পরিকল্পনা ছাড়া ঝুঁকি নেওয়া যাবে না তাহলে ব্যবসায় লোকসান হওয়ার সম্ভাবনা থাকবে। অতএব আপনাকে চিন্তা ভাবনা করে ঝুঁকি নিতে হবে। আর বুদ্ধিমানের কাজ তখনই হবে যখন দেখবেন লাভের পরিমাণ বেশি । ঝুঁকির পরিমাণ কম। ঠিক তখনই ঝুঁকি নেবেন।

৫/ কৌশলী হতে হবে

অর্থাৎ একজন উদ্যোক্তা হওয়ার উপায় হল আপনাকে অবশ্যই কৌশলী হতে হবে। কেননা বর্তমান সময় প্রতিযোগিতামূলক ব্যবসা। প্রচুর প্রতিদ্বন্দ্বী রয়েছে। এই সময় যদি আপনি কৌশলী না হন। তাহলে ব্যবসায় অসফল হওয়ার সম্ভাবনা থাকবে । তাই আপনাকে কৌশলী হতে হবে অর্থাৎ ক্রেতাদের অবস্থা অনুযায়ী ব্যবসা করতে হবে।

বাজারে যখন যে পণ্যের চাহিদা রয়েছে সে পণ্য নিয়ে ব্যবসা করতে হবে। আপনার প্রতিদ্বন্দ্বিরা কিভাবে ব্যবসা করছে সেগুলো ফলো করতে হবে। ইত্যাদি এসব নানান বিষয় লক্ষ্য করে কৌশল অবলম্বন করতে হবে। তাহলে আপনি একজন সফল উদ্যোক্তা হতে পারবেন।

বিস্তারিত জানতে ক্লিক করুন :উদ্যোক্তা হওয়ার উপায় | সফল উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store