শবে কদরের নামাজ

আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য শবে কদরে মুসলমানরা সারা রাত শবে কদরের নামাজ ও কোরআন তেলাওয়াত ইত্যাদি করে থাকেন। শবে কদর আসলে কয়েকটি বিষয়ে আমাদের মাথায় ঘুরপাক খেতে থাকে ১/ শবে কদরের নামাজ কি ? ২/ শবে কদরের নামাজের নিয়ম কি ?

অথবা শবে কদরের নামাজ পড়ার নিয়ম কি ? ৩/ শবে কদরের দোয়া কি ? ৪/ শবে কদরের নামাজের নিয়ত কি? ৫/ শবে কদর কবে ? ৬/ শবে কদরে করণীয় আজ আমি এই প্রত্যেকটি বিষয় নিয়ে আলোচনা করব। তবে এ বিষয়গুলো জানার পূর্বে আমাদের জানতে হবে শবে কদর কি ? চলুন আলোচনা শুরু করা যাক ।

শবে কদরের নামাজ

শবে কদর কি

শবে কদর কবে ?

শবে কদরের নামাজ

শবে কদরের নামাজ পড়ার নিয়ম

এ ব্যাপারে বলব এ সমস্ত নিয়ম পুরাই ভিত্তিহীন এবং মন গড়া বানানো। সাধারণ মানুষ যেহেতু জানে না তাই অনেকেই বিভ্রান্ত করে এ ব্যাপারে।

শবে কদরের জন্য নামাজের নির্দিষ্ট সংখ্যক বা বিশেষ সংখ্যা নেই অর্থাৎ ৮ রাকাত-ই পড়তে হবে অথবা ১২ রাকাত-ই পড়তে হবে অথবা ২০ রাকাত-ই পড়তে হবে। যারা বলে যে ১২ রাকাত পড়তে হবে অথবা ৮ রাকাত পড়তে হবে অথবা ২০ রাকাত পড়তে হবে । তাদের কথা ঠিক নয়।

আরো পড়ুন : ইসলাম ধর্মের উৎপত্তি কখন ?

মোটকথা : শবে কদরের নির্দিষ্ট পদ্ধতিতে বা নিয়মে কোন নামাজ নেই। এবং নির্দিষ্ট সংখ্যক অর্থাৎ বিশেষ সংখ্যা নেই। তাই আপনি দুই দুই রাকাত করে আপনার সাধ্য অনুযায়ী শবে কদরের নফল নামাজ আদায় করবেন। পারলে সারারাত পড়তে পারবেন।

আপনি চাইলে যে কোন সূরা দিয়ে নামায আদায় করতে পারবেন। পাশাপাশি একটি বিষয় লক্ষণীয় : নামাজ আদায় করবেন মনোযোগ সহকারে। নামাজের প্রত্যেকটা রুকন আস্তে আস্তে আদায় করবেন। নামাজের মধ্যে তাড়াহুড়া করবেন না।

শবে কদরের নামাজের নিয়ত কি?

শবে কদরের দোয়া কি