শবে মেরাজের নামাজের নিয়ম কি

শবে মেরাজের নামাজের নিয়ম কি

শবে মেরাজ আসলে সর্বপ্রথম যে বিষয়গুলো আমাদের মাথায় ঘুরপাক খেতে থাকে সেটা হল: ১/ শবে মেরাজের নামাজ কি? ২/ শবে মেরাজের নামাজের নিয়ম কি? ৩/ শবে মেরাজের নামাজ কত রাকাত? ৪/ শবে মেরাজের আমল কি? তবে এ বিষয়গুলো জানার পূর্বে আমাদের জানতে হবে শবে মেরাজ কি? চলুন আলোচনা শুরু করা যাক।

শবে মেরাজ কি ?

শবে মেরাজ এটি একটি ফারসি শব্দ। শব অর্থ রাত্রি। মোজ অর্থ ঊর্ধ্ব গমন। এই হিসেবে আমরা বলতে পারি ঊর্ধ্ব গমনের রাত্রি। এই রাত্রিতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহ তাআলা সাত আসমানের উপরে নিয়ে গিয়েছিলেন। এইজন্য এ রাত্রে কে শবে মেরাজ বলা হয়। এ শবে মেরাজ কোন রাত্রিতে সংঘটিত হয়েছিল তা সুনির্দিষ্টভাবে বর্ণিত নাই। তবে বিশেষজ্ঞদের অধিকাংশের মতে রজব মাসের ২৭তারিখে শবে মেরাজ সংঘটিত হয়েছিল।

শবে মেরাজের নামাজ

শবে মেরাজ উপলক্ষে আমাদের সমাজে শবে মেরাজের কিছু নামাজ এবং রোজা প্রসিদ্ধ আছে। যেমন বারো চাঁদের ফজিলত নামক কিতাবে আছে , শবে মেরাজের নামাজের নিয়ম হলো মেরাজের রাত্রে দুই রাকাতে সূরা ফাতিহার পড়ে তিনবার করে সূরা ইখলাস পাঠ করবে। এবং দুই রাকাত পর ২০০ বার দরুদ শরীফ পাঠ করবে। তারপর দোয়া করবে। তাহলে যে পড়বে সে অনেক সওয়াব পাবে। এবং তার ঈমান মজবুত হবে। এবং আল্লাহর রহমত বর্ষিত হইবে। এরকম আরো অনেক ধরনের নামাজের কথা বর্ণিত আছে। অথচ এ ধরনের কোন নামাজের কথা নবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম থেকে বর্ণিত নয়। এসব কিছু মানুষের বানানো কথা।

শবে মেরাজের নামাজের নিয়ম নেই এ ব্যাপারে দলিল

১/ আল্লামা ইবনে রজব হাম্বলী রহমাতুল্লাহ আলাইহি বলেন : রজব মাসের বিশেষ কোন নামাজ সহিহ ভাবে প্রমাণত নয়(লাতায়িফুল মায়ারিফ , পৃষ্ঠা ১৬৪)
২/বিখ্যাত মুহাদ্দিস হাফেজ ইবনে হাজার আসকালানী রহমতুল্লাহি আলাইহি এ সম্পর্কে বলেন :রজব মাসের মর্যাদা এবং এই মাসে রোজা রাখা এবং এই মাসের বিশেষ কোন রাত্রে নামাজের ফজিলত সম্পর্কে দলিল যোগ্য হাদিস নেই। এমনটা দৃঢ়তার সাথে আমার পূর্বে বলেছেন ইমাম আবু ইসমাইল আল হারাওয়ী। আমরা তার থেকে সহীহ সনদে এমনটা বর্ণনা করেছি। (তাবয়িনুল আদাব বীমা ওয়ারাদা ফি শরহী রজব । পৃষ্ঠা: ২)

হাফেজ ইবনে হাজার আসকালানী এখানে স্পষ্ট ভাষায় বলেছেন যে রজব মাসের বিশেষ কোন রাতের ফজিলত সহি হাদিস দ্বারা প্রমাণিত নয়।সুতরাং আমাদের দেশে যেহুত শবে মেরাজ ২৭ তারিখে পালন করা হয় তাই এই রাতের বিশেষ করে নামাজ সহিহ হাদিসে প্রমাণিত নয়।

বিস্তারিত জানতে ক্লিক করুন :শবে মেরাজের নামাজের নিয়ম কি এবং তা কত রাকাত ?

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store